Brief History

বাংলাদেশের ঐতিহ্যবাহী ১৬ টি সরকারি কমার্শিয়াল ইন্সটিটিউট –এর মধ্যে রংপুরের প্রাণ কেন্দ্র সেন্ট্রাল রোডে অবস্থিত গভ কমার্শিয়াল ইন্সটিটিউট, রংপুর ছিল অন্যতম। ১৯৫৯ সালের ‘জাতীয় শিক্ষা কমিশন’ এর সুপারিশের ভিত্তিতে কর্মমুখী শিক্ষার ধারণা নিয়ে ১৯৬৫ সালে এই প্রতিষ্ঠানগুলোর যাত্রা শুরু হয়। রংপুরের এই প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠার সময় রংপুর পুলিশ লাইন্সের বিপরীতে অবস্থিত রংপুর টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজের সাথে একীভূত ছিল। পরবর্তীতে ১৯৯৯ সালের ১০ এপ্রিল সেন্ট্রাল রোডের “বামনডাঙ্গা জমিদার বাড়ির পুরাতন ও জীর্ণ ভবনগুলো ভেঙে সম্পূর্ণ নতুন ভবন নির্মাণ করে এর কার্যক্রম শুরু হয়।

About RGCCR

বর্তমানে প্রতিষ্ঠানটির মূল ভবন চার তলা বিশিষ্ট। মূল ভবনের সামনে রয়েছে খেলার মাঠ, বাম পাশে সাইকেল গ্যারেজ। মূল ভবনের বিভিন্ন তলায় ক্লাস রুম, মাল্টিমিডিয়া ক্লাস রুম, টাইপ ল্যাব, কম্পিউটার ল্যাব, হল রুম, নামাজ ঘর, লাইব্রেরি রুম, অফিস রুম , শিক্ষক মিলনায়তন এবং অধ্যক্ষ মহোদয়ের কক্ষ অবস্থিত।

অন্যান্য কমার্শিয়াল ইন্সটিটিউট- এর মত রংপুরের এই প্রতিষ্ঠানটিও ঢাকা শিক্ষা বোর্ডের অধীনে পরিচালিত হত। এর সিলেবাস ছিল ব্যতিক্রমী। এখানে ব্যবসায় শিক্ষা শাখার সাধারণ বিষয় সমূহ ছাড়াও ইংরেজি শর্টহ্যান্ড, ইংরেজি টাইপ, বাংলা টাইপ ও কম্পিউটার শিক্ষা প্রদান করা হত। DIBS বা Diploma In Business Studies – এ সনদপ্রাপ্ত এই প্রতিষ্ঠানের প্রাক্তন শিক্ষার্থীরা পরবর্তীতে সম্মান বা স্নাতক ডিগ্রি নিয়ে বর্তমানে দেশের গুরুত্বপূর্ণ বিভিন্ন কার্যালয়ে কর্মরত আছেন। ১২মে ২০১৬ তারিখে সরকার এক আদেশ জারির মাধ্যমে বাংলাদেশের মোট ১৬ টি কমার্শিয়াল কলেজকে সাধারণ কলেজ ঘোষনা দিয়ে আদেশ জারি করেন।

বর্তমানে দিনাজপুর শিক্ষাবোর্ডের অধীনে রংপুর সরকারি সিটি কলেজে উচ্চমাধ্যমিক পর্যায়ে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখায় প্রতি সেশনে ৬৫০ জন শিক্ষার্থীর পাঠদানের ব্যবস্থা রয়েছে।